আজকের সমাজের একটি বাস্তব গল্প | সমাজের কিছু বাস্তব কথা

সমাজ নিয়ে উক্তি

সমাজ নিয়ে উক্তি

মেয়ে টার পোশাকের মাফ দেখছো। কতোটা সরিল দেখা যাচ্ছে।
তুমি একদম ঠিক বলেছো

দখেছো মেয়ে টা কি ছোট ছোট কাপড় পরেছে। মেয়েটার নাভি দেখা যাচ্ছে, এসব মেয়েদের জন্য পাড়ার ছেলে গুলো নষ্ট হচ্ছে। শুধু কি তাই এসব মেয়েদের জন্য ছেলেদের মাথা খারাপ হয়ে যায়। তাঁরা তখন যাকে পায় তার উপর ঐ যাপিয়ে পরে।

মেয়েটার বাড়িতে কি কোন শিক্ষা দেয় নাই। তা নাহলে এভাবে কেউ নাভি দেখায়। এভাবে কেউ রাস্তায় বের হয়। দেখ না আবার কি ভাবে তাকিয়ে আছে।

আজকের সমাজ ঠিক এরকমই। তাঁরা নিজেদের ভুল কখনো দেখবে না। শুধু দেখবে অন্যের ভুল ত্রুটি গুলো, ছবিটি তার প্রমান।

যুব সমাজ নিয়ে উক্তি

এখানে যারা সমালোচনা করছে তাদের ভুল ছিল একটু বেশি। আর যাকে নিয়ে সমালোচনা করছে তার ও ভুল আছে। কিন্তুু ছবিটি বলে দিয়েছে কার ভুল কতোটুকু।

আজকের সমাজের কিছু লোক জন আছে ঠিক ছবিটির মতো ঐ। যারা কখনো নিজেদের ভুল গুলো দেখবে না। কিন্তুু অন্যের ভুল ত্রুটি খুঁজে খুঁজে বের করবে। আজকে যদি তারা অন্যের ভুল না খুঁজে নিজেদের ভুল গুলো খুজতো তাহলে সমাজ আজ এরকম থাকতো না।

এমন হাজারো মানুষ আছে সমাজে, যারা তাদের ভুল চোখের সামনে থাকলে ও দেখবে না। দেখবে শুধু অন্যের ভুল ত্রুটি গুলো। আর তা নিয়ে সমালোচনা করবে। মজা করবে হাশি ঠাট্টা করবে।

এখানে তারা হিরো সাজবে আর আপনাকে ভিলেন সাজিয়ে দিবে। এখানে আপনি কিছু করতে পারবেন না। আপনার শুধু দেখে যায়া ছাড়া উপায় থাকবে না।

সুশীল সমাজ নিয়ে উক্তি

আপনি নিজের ভুল ত্রুটি যদি নিজেই না সামলান, তাহলে সমাজ কখনো আপনার ভুল গুলো সুদরাবেনা। সমাজ শুধু আপনার ভুল ত্রুটি গুলো দেখে মজা নিবে। তাই আপনার ভুল ত্রুটি আপনাকে ঐ সুদরাতে হবে। সময় থাকতে আপনাকে ঐ সব ঠিক করতে হবে। আর সমাজে যখন আপনার ভুল ধরবে তখন হয়তো। আপনাকে লজ্জিত হয়ে হবে, অপমানিত হতে হবে, তখন হয়তো মানুষ এর সামনে আপনি মুখ দেখাতে পারবে না। তাই সমাজ যাতে করে আপনার ভুল ত্রুটি না ধরতে পারে, সেই ভাবে চলতে হবে। 

নিজেকে এমন ভাবে বানিয়ে নিতে হবে যে, সমাজ যাতে কোন সময় আপনার কোন ভুল না ধরতে পারে। সমাজে সবাই এক সাথে চলতে গেলে, ভুল ত্রুটি হবে ঐ। কিন্তুু ভুল ত্রুটি যতো কম হয়ে ততোই ভালো।

সমাজ নিয়ে কিছু বাস্তব কথা

আবার সমাজে এমন ও মানুষ আছে যাদের ভুল ত্রুটি আপনি দেখিয়ে দিলেও, তারা তাদের ভুল ত্রুটি শিকার করবে না। তাঁরা বলবে এটা আমাদের ভুল না।

বিশেষ করে সমাজের কিছু এমন মহিলা আছে যে, তারা পরের ভুল ত্রুটি নিয়ে। একে অপরের সাথে সমালোচনা করবে, কিন্তুু তারা কখনো নিজেদের ভুল গুলো সুদরাবেনা না। এইসব পুরুষ ও মহিলাদের জন্য আজকে সমাজটা এতো নোংরা।

এই সব পুরুষ ও মহিলারা নিজেদের ভুল কখনো ঐ ঠিক করবে না। শুধু অন্যের ভুল খুঁজে বেরাবে। আর তার ভুল গুলো দেখে দেখে একে অপরের সাথে সমালোচনা করবে‌। তারা কখনো নিজেদের ভুল গুলো দেখবে ও না। শুধু অন্যকে নিয়ে পরে থাকবে। এমন সময় আসবে তাদেরকে নিয়ে ও অন্য কাউ এভাবে সমালোচনা করবে। এভাবে ঐ সমাজটা সামনে আগাচ্ছে। আর কতো কাল এভাবে চলবে কে যানে।

আল্লাহ পাক আমাদের সঠিক বুঝ দান করুন আমিন।