রুপকথার গল্প ২০২৩ | আপনি যখন এতো শক্তি শালি হয়ে ও দুর্বল এর সাথে হেরে যান ।

রুপকথার গল্প

 রুপকথার গল্প

একদিন কি হলো- জিরাফ কুমির খরগোশ‌ আর কচ্ছপ । এদের একটা দৌড় খেলার প্রতিযোগিতা আয়োজন করা হলো । এদের মধ্যে খুব দুর্বল ছিল কচ্ছপ । আর সে ঐ প্রথম হলো । সবার মনে প্রশ্ন এটা কি ভাবে সম্ভাব তাইতো ।

খরগোশঃ
এখানে সব থেকে আগে আমি খরগোশ এর কথা বলবো । সে খুববি চালাক ছিল, প্রতিযোগিতা যখন শুরু হলো খরগোশ এক দৌড় দিয়ে সীমানায় চলে এলো, আর সে ভাবলো তারা কখনো আমার সাথে দৌড়ে পারবে না । তাইসে দাগের বা সীমানায় এসে ঘুরিয়ে পরলো । সে ভাবলো তারা আসার আগে ঐ আমি ঘুম থেকে উঠে সীমানার ভিতরে চলে যাব । আর আমি প্রথম হবো । এসব চিন্তা করে খরগোশ ঘুমিয়ে গেল ।
আর উঠে দেখতে পেলো, কচ্ছপ সীমানা পেরিয়ে অনেক সামনে চলে গেছে । তখন সে আফসোস করতে লাগলো ‌।

জিরাফঃ
দুই নম্বরে জিরাফের কথা বলবো । সে ভাবলো আমার গলা সব থেকে বড়, আমি যখন গলা লম্বা করবো তখন ঐ সীমানায় চলে যাবো । তারা কখনো আমার সাথে পারবে না । আমি গলা লম্বা করলেই জিতে যাবো । এই জন্য জিরাফ ও এতো গুরুত্ব না দিয়ে সে গাছ গাছিলা খেতে লাগলো । ভাবলো তারা সীমানায় যাওয়ার আগে আমি ও খানে পৌঁছে যাবো ।
কিন্তুু সে ও সময় থাকতে গুরুত্ব দেয়নি । এবং পরে দেখলো কচ্ছপ সীমানা পেরিয়ে সামনে এগিয়ে গেছে । এখন আর জিতা সম্ভব নয় । তাই সে আফসোস করছে ।

কুমিরঃ
তিন নম্বরে আমি কুমিরের কথা বলবো । কুমির ভাবলো আমার এতো বড় মাথা । আমি আমার মাথা বারালেই জিতে যাবো । আমার সাথে কেউ পারবে না । আমার এতো বড় মাথা ও মুখ, আমি মুখ বাংলাদেশি সীমানায় চলে যাবো । আর প্রথম হবো । এখন একটু জিরিয়ে নেই । 
সে জিরুতে জিরুতে কখন যে কচ্ছপ সীমানা পেরিয়ে সামনে চলে গেছে ‌। তখন খুব দেরি হয়ে গেছে । এখন আর সম্ভব নয় ।

কচ্ছপঃ
চার নম্বরে কচ্ছপ এর কথা বলবো । কচ্ছপ খুব ছলো একটি প্রাণী । সে আস্তে ছাড়া চলতে পারে না । সে হাঁটতে শুরু করলো আর ভাবলো আমি যানি আমি জিততে পারবো না । কিন্তুু আমি চেষ্টা করবো, যদি জিততে পারি ।‌‌ 
কচ্ছপ  হাঁটতে শুরু করলো, হাঁটতে হাঁটতে সে সবার আগে সীমানা ক্রস করে ফেললো এবং প্রথম হলো । কিন্তুু তারা খেয়াল ও করে নাই যে কচ্ছপ কখনযে সীমানা পেরিয়ে গেছে । এখন সবাই আফসোস করছে, হায় এটা আমি কি করছি । আমি এই সামান্য কচ্ছপ এর সাথে হেরে গেলাম ।

আজকে আমরা ও ঠিক এমন টা ঐ করি । সময় থাকতে আমরা কিছু করি না । যখন সময় চলে যায়, তখন বসে বসে কাঁদি, ও আফসোস করি। অথচ যে পুরস্কারটি পায় সে আমাদের থেকে ও দুর্বল ছিল । অথচ আমাদের অবহেলা করায় আমাদের পুরস্কার অন্য কেউ নিয়ে যায় । আর আমরা বসে বসে আফসোস করি । আমরা মনে করি যে, সে কখনো আমার সাথে পারবে না । কিন্তুু যখন হেরে যাই তখন বুঝতে পারি আমরা কতো বড় বুকামি করেছি । কিন্তুু তখন আমাদের জিতা জিনিস অন্য কেউ নিয়ে চলে যায় । আর আমরা বসে বসে আফসোস করি । তাই দুর্বলকে অবহেলা করতে নেই । হয়তো সে আপনাকে হারিয়ে দিতে পারে । এমন টাই এই গল্পটিতে বুঝানো হয়েছে ।