মানুষ সব পারে কিন্তুু কখনো সময় কে আটকাতে পারে না ।

 কঠিন সময় নিয়ে উক্তি


::::আজকে যদি মানুষ এর হাতে সময়কে আটকানোর শক্তি থাকতো। তাহলে কি হতো মানুষ এর, সত্যি চিন্তার বিষয়। একদিকে ভালো আর এক দিকে খারাপ হতো। এই জন্য সময় কারো জন্য বসে থাকে না। আপনি ভালো করলে ও সময় কাটবে আবার খারাপ করলে ও সময় কাটবে। তাই সময় আটকানোর ক্ষমতা শুধু একমাত্র আল্লাহ পাক এর।

বলে না সময় কারো জন্য অপেক্ষা করে না। তার কাছই সামনে এগিয়ে যাওয়া। আপনার কি হলো বা হবে তা নিয়ে সময়ের কোন মাথাব্যথা নেই। সে চলতেছে তো চলতেছে ঐ, একবার রাত এনে দেয় আবার দিন এনে দেয়। রাতের বেলা যখন সব কিছু নিরব ও নিস্তব্দ হয়ে যায়, তখন সময় বলে ঠিক ঠিক ঠিক। এর মানে আমি কখনো থেমে নেই। রাত হয়েছে তোমরা থেমে গেছ আমি থেমে নেই। এখন ও থামবো না? তাই আমাকে সাইট দিয়ে দাও। টিক টিক টিক. আমার কাজ শুধু সামনে যাওয়া। পিছনে ফিরে দেখার অভ্যাস আমার নেই । আমি কখনো কারো জন্য অপেক্ষা করি না। কিন্তুু তোমরা আমার জন্য অপেক্ষা করো।

সময় নিয়ে উক্তি

সময় এমন একটা জিনিস তাকে কখনো ধরে রাখা যায় না। আপনি যতই চেষ্টা করুন না কেন। সময়কে কখনো থামাতে পারবেন না। সে শুধু চলছে তো চলছেই, কেয়ামত এর আগে আর থামবে না। তাই সময়কে ভালোবাসুন সময়কে দাম দিতে শিখুন, আপনার জন্য ভালো কিছু আস্তে পারে।

সময় এমন একটা জিনিস সে ছোটকে আস্তে আস্তে বড় করে। বড় থেকে যুবকে পরিণত করে, যুবক থেকে আবার আস্তে আস্তে বিদ্যায় পরিণিত করে, বিদ্যা থেকে আবার আস্তে আস্তে মৃত্যুুে পরিণিত করে, এটাকে ঐ সময় বলে।

কখন এই সময়টা আসবো আমি এটা পাবো ঐ টা পাবো। কখন সময় আসবে আমার জীবন বদলে যাবে। কখন সময় আসবে আমি একজন বড় কিছু হবো। কখন সময় আসবে আমার কাছে এতো টাকা পয়সা হবে। সময় বলে আমি সামনে এগুই, তোমার ভাগ্যে লেখা যা, তাই তুমি পাবে। শুধু সময় এর অপেক্ষায় থাকো। আমার কাজ শুধু সামনে এগিয়ে যাওয়া। তাই সময় এর‌ অপেক্ষায় থাকো হয়তো ভালো কিছু আস্তে পারে।

খারাপ সময় নিয়ে উক্তি

সময় গেলে আফসোস করো না সময় থাকতে কিছু করো। সময় একবার চলে গেলে আর সেই সময় কখনো ফিরে আসবে না। তাই সময় থাকতে কাছে লাগাতে হয়। সময় শুধু ভালো কিছু দেয় না, খারাপ কিছু ও দেয়। সময় এর কাছে যে শুধু ভালো কিছু পাওয়া যায় তা কিন্তুু নয়। সময় শুধু চলে তার আপন গতিতে। সময়ে ভালো থাকলে ও আপনি যাবে, খারাপ থাকলে ও আপনি যাবে। এটা শুধু সময় ঐ বলে দিবে, তাই ভালো কিছু করতে থাকুন। আর সময় এর অপেক্ষায় থাকুন। অবশ্যই আপনি ভালো কিছু পাবেন।

সময় থাকতে আপনি যদি তাকে আঁকড়ে ধরেন, একদিন সময় আপনাকে আঁকড়ে ধরবে। এখন যদি তাকে আঁকড়ে না ধরতে পারেন, তাহলে এক সময় আসবে আপনি তাকে খুঁজবেন, তখন কোন লাভ হবে না। তখন আপনার কাছে সময় ধরা দিবে না। তাই সময় থাকতে কিছু করুন।

সময় বলে আমি  থাকতে আমাকে কাজে লাগাও, আমি চলে গেলে আর আমাকে ফিরাতে পারবে না। আমি কখনো কারো জন্য বসে থাকিনা! এমন কি আমার জন্য ও না। তাই আমাকে নস্ট করো না, এতে তোমার ঐ ভালো হবে মনে রেখো। আজকে আমাকে কাজে লাগাও কালকে সময়ে আমাকে নিয়ে সুখে থাকো ভালো থাকো।