উপকার করার ইচ্ছা | উপকার করা নিয়ে উক্তি | মানুষ নিয়ে উক্তি

মানুষ নিয়ে উক্তি

মানুষ নিয়ে উক্তি

অনেক অনেক বছর আগে খুব ভালো একজন লোক পাহাড়ি গ্রামে কলা বিক্রি করতো। সে ছিল খুবই সরল সুজা এবং খুব ভালো মানুষ। তার কলা ছিল খুব ভালো, তাই লোক জন তার কলা পছন্দ করতেন। সে যখন কলা নিয়ে আসতো তার কলা মানুষ কিনে কিনে নিয়ে যেতেন।
তাই সে ভাবতো লোক জন তার উপকার করেছেন। সে প্রতিদিন এক ঐ ভাবে কলা নিয়ে বের হতো আর লোক জন তার কলা কিনে নিতেন। তার গ্রামের লোক জন কলা খেয়ে খেয়ে তার খুব সুনাম করতেন। মানুষ যতোই কলা কিনতেন সে ভাবতো লোক জন তার উপকার করেছেন।
তার জন্য সে মনে মনে ভাবতো, যদি আমি ও তাদের উপকার করতে পারতাম। এই গ্রামের লোক জন আমার প্রতিদিন উপকার করে।
আমি ও তাদের উপকার করতে চাই। এই ভাবে সরল সুজা লোকটা ভেবে পেলো যে কালকে সে কলা গুলো সুলিয়ে নিয়ে যাবে, এতে করে তার গ্রামের লোক জন এর কলা সুলিয়ে খেতে হবে না।
মানুষের কিছুটা হলেও উপকার হবে। এই ভাবে ভাবে লোকটা খুবই খুশি হল। সকালে ‌কলা গুলো সব চিলকা ফেলে বের হয়ে গেল, কিন্তু ‌গ্রামের লোক জন এবার কলা কিনছেন না। যেই কলা কিনতে আসে দেখে চলে যায়। আর কলার পাতির সামনে মাছি ঘুরঘুর করছে। লোক জন এটি দেখে তাকে ঘৃন্নাতে শুরু করলো। কিন্তু লোকটা যেটিকে উপকার ভাবছে লোক জন সেটাকে খারাপ ভাবছে। কিন্তু লোকটা যানতো না যে এই ভাবে মানুষ এর উপকার হয় না। লোকটার ও কোন দোষ নেই সে খুব সরল সুজা ছিল।
সে কিন্তু মন থেকে তার গ্রামের লোক জন এর উপকার করতে চেয়ে ছিল। হয়তো এভাবে উপকার করলে মানুষ এর উপকার এর থেকে ক্ষতি বেশি হতো। এভাবে অনেক দিন কলা বিক্রি বন্ধ রাখলো। লোকটা বুঝতে পারছিলো না তার কি ভুল ছিল। তার সেখানে কি ভুল ছিল যে। গ্রামের লোক জন তাকে এতো ভালোবাসেন, কিন্তু ঐদিন তার কলা কিনলেন না কেন।
কিন্তু সে ভাবলো হয়তো মানুষ তার উপকার পছন্দ করেন না। তাই সে ভবলো এখন থেকে কোন দিন আর গ্রামের লোক জন এর উপকার করতে যাবেন না। তার পরে লোকটা ঠিক আগের মতো কলা বিক্রি শুরু করলো। অনেক দিন এভাবে চলতে শুরু করলো লোক জন তার আগে করা ভুল ভুলে গেল। লোকটা ও আর কোন দিন আর উপকার করার চিন্তা করলো না। কিন্তু গ্রামের লোক জন যদি ঐ দিন এই কলা বিক্রে তাকে তার ভুলটা ধরিয়ে দিতেন, হয়তো লোকটা এখন ও মানুষের উপকার করতো। মানুষের উপকার করার চিন্তা করতো। ঠিক এভাবে হাজারো উপকার করার মানুষ গুলো পিছিয়ে যেত না। আর এভাবেই লাখ লাখ মানুষ একে অপরের উপকার করার চিন্তা করতো। হয়তো পৃথিবীর বুকে এঁকে উপরের উপকার নিয়ে বেশতো থাকতো। আর মানুষের ক্ষতি করার চিন্তা ও করতেন না। কিন্তু আজকে মানুষ আপনার কাওকে উপকার করতে দিবে না, তার সজ্য হবে না আপনি কারো উপকার করেন। তাই সমাজের আজকে এই অবস্থা। কেউ কোর উপকার করতে চায় না। আবার কেউ ফেঁসে যাওয়ার ভয়ে উপকার করতে চাই না। হয়তো লোকটা আজকে ও মানুষের উপকার করতো। তার ভুল ছিল কি? সে বুঝতে পারলো না কি ভাবে উপকার করতে হয় তাইতো।
হ্যা আপনি ও আজকে এই ভুল করে দেখেন আপনার কাছে ও কেউ আসবে না।