মৃত্যু | মৃত্যু নিয়ে স্ট্যাটাস | মৃত্যু নিয়ে ক্যাপশন

রহস্যময় গল্প

মৃত্যু নিয়ে উক্তি

মৃত্যু নিয়ে উক্তি

একদিন একটা লোক বিশাল সাগরে তার নৌকা নিয়ে হারিয়ে যায়। তখন সে এসে পরে সাগরের মাঝে বিশাল একটা পাহাড়ে। সেখানে সে আটকা পড়ে যায়, তার আর কোন উপায় থাকে না এখান থেকে বের হবার। সে যেই নৌকা নিয়ে এখানে পৌঁছে ছিল, তাও সাগরে তলিয়ে গেছে। নৌকাটি সাথে থাকলে হয়তো সে এখান থেকে বের হবার চেষ্টা করতো। কিন্তুু নৌকাটি ডুবে যাওয়ার সাথে সাথে লোকটা এই পাহাড়ে চলে আসে, তানা হলে লোকটা তখন ঐ মারা যেতো।

এই পাহাড়ের চারিদিকে শুধু পানি আর পানি আর কিছু নেই। লোকটা পাহাড়ের উঁচুতে উঠলো যদি কোন জাহাজ দেখতে পায়। হয়তো এখান থেকে বেঁচে যাবে। এভাবে সারাদিন চেয়ে থাকলো কিন্তুু কোন জাহাজ আসলো না। এভাবে রাত হয়ে গেল, সে পাহাড়ের উঁচুতে ঐ বসে থাকলো, যদি কোন কিছু দেখতে পায় হয়তো তার জীবন টা বাঁচাতে পারবে।

রাতে জাহাজের অপেক্ষা করতে করতে, কখন যে লোকটা ঘুমিয়ে গেছে মনে নেই। সকাল হলো তার ঘুম ও ভাঙ্গলো, এখনো কোনো কিছুর দেখা মিললো না লোকটার। এখন তার পেটে ও অনেক ক্ষিধা ও লাগছে, লোক টার কাছে এমন কিছু ও নেই যে মাছ ধরে খেয়ে জীবন বাঁচাবে। তার চারপাশে শুরু পাথর আর পাথর সে এমন কি নেই যা দিয়ে লোকটা মাছ ধরবো। লোকটা ক্ষিধার জ্বালায় সাগরের পানি খেলো কিন্তুু পানি খেলে কি আর পেটের ক্ষিদে মিঠে।

এভাবে দিন যেতে লাগলো রাত যেতে লাগলো কিন্তুু কোন জাহাজ বা কিছুর দেখা মিললো না। এখন দিন দিন লোকটার অবস্থা খারাপ হতে লাগলো। কিন্তুু লোক বাঁচার আশা ছারলো না, এভাবে প্রায় দু'সাপ্তাহ হয়ে গেল। এখন লোকটা প্রায় মৃত্যু সজ্জয়, এভাবে আরো কিছু দিন গেলো কিন্তুু তার পরে ও কিছু আসলো। লোকটা তখন ঐ যায়গায় ঐ মৃত্যুবরণ করলো। এভাবে আরো দু'মাস গেলো, তার লাশ পোকা মাকড় খেয়ে ফেললো। শুধু তার আড্ডি গুলো দেখা যাচ্ছিলো, তখন একটা মিলিটারির জাহাজ কি করণে যানি এখানে এসেছিলো। তখন তাঁরা এই লোকটার লাশ দেখতে পেলো, তখন তারা বুঝতে পেরে ছিল। লোকটা বাঁচার জন্য খুব চেষ্টা করেছে, লোকটার লাশকে তারা তাদের সাথে নিয়ে গেল।

পরে মিলিটারিরা যানতে পেরে ছিল। লোকটা সাগরে মাছ ধরতো, যেদিন লোকটা হারিয়ে গেছিলো। সেদিন সাগরে অনেক ঝড় ও ঢেউ ছিল।‌‌ তার সাথে লোকটা নৌকার কন্ট্রোল হারিয়ে ফেলে এবং সাগরের মাঝে ঐ পাহাড়ে আটকা পড়ে যায়। হয়তো সেদিন কোন জাহাজ বা লঞ্চ পেলে লোকটা ঐদিন বেঁচে যেতো।

মৃত্যু কখন কার কি ভাবে আসবে, কেউ যানে না। মানুষ মৃত্যুর অপেক্ষা করে না, মৃত্যু ঠিকই তার অপেক্ষা করে।