জীবন ও বাস্তবতা | বাস্তবতা নিয়ে উক্তি | বাংলা স্ট্যাটাস বাস্তবতা

বাস্তবতা নিয়ে কিছু কথা

বাস্তবতা নিয়ে কিছু কথা

আমাদের সমাজে কিছু মানুষ আছে ঠিক ছবিটির মতো। তাঁরা সব কিছু ভালো করে না দেখে, ভালো করে না শুনে। অন্য দের খারাপ বানিয়ে দেয়। তাদের একবার ও মনে হয় না, আমি কি ভালো করে যাচাই বাছাই করেছি সত্যটা।

আজকে মানুষ এরকম হয়ে গেছে যে, তারা একে অপরের বড় বড় শত্রু হয়ে গেছে। অথচ তারা শুধু লোক জন এর কথা শুনে শত্রু হয়েছে, তারা লোক জন এর কথা যাচাই-বাছাই না করে একে অপরের শত্রুয় পরিণত হয়েছে। কিন্তু তাদের একে অপরের কোন ভুল ত্রুটি ছিল না। তাদের দোষ তারা ভালো করে যাচাই-বাছাই না করে যাপিয়ে পরেছে।

জীবনের বাস্তবতা নিয়ে কিছু উক্তি

উপরের ছবিটি ভালো করে লক্ষ্য করুন।ছবিতে আপনি কি দেখেছেন। প্রথম অবস্থায় ছবি দেখলে সত্যি অন্য রকম মনে হয়। ঠিক তাই বলতে চাচ্ছি, আপনি যেটাই করুন না কেন। ১০বার দেখে শুনে করুন, তাঁতে আপনারাই ভালো হবে, সমাজের ও ভালো হবে। প্রথম বার ভালো করে না দেখে শুনে কোন কাজ করবেন না। তাতে আপনার সব থেকে বেশি লস হবে জীবনে।


উপরের ছবিতে একটা উটপাখির উপরে একজন মেয়ে মানুষ বসে আছে। মেয়েটির চুল ও পুরো শরীর উটপাখির সাথে মিলে যায়। আর দেখে মনে হচ্ছে এটা খুব ভয়ংকর একটা কিছু। সত্যি হটাৎ করে কেউ দেখলে ভয় পেয়ে যাবে যেমন আমি পেয়েছিলাম। তাই একটা জিনিস একবার না বার বার দেখে যাচাই-বাছাই করে নেয়া উত্তম।

বাস্তবতা নিয়ে উক্তি

বাস্তব জীবনের পথ চলতে, অনেক সময় সঠিকটা ও উল্টো দেখাবে। নিজেকে ঠিক বেঠিক বিবেচনা করে পা ফেলতে হবে। নয়তো কখনোই সঠিক পথ অবলম্বন করতে পারবেন না।

বাস্তবতা অনেক সময় সঠিক থাকা সত্ত্বেও, নিজের কাছে বেঠিক মনে হয়। জীবন চলার পথে, সঠিক বিচার নিজেকে খুঁজে বের করে নিতে হয়, অন্যর শুধু চোখে আঙুল দিয়ে দেখানোর চেষ্টা করে।

নিজের ভুল ক্রুটি গুলো, নিজেকেই খুঁজে নিতে হয়। সেই ভুল ক্রুটি গুলো, শুধরে নিতে হয় নিজেকেই।