বাবা মানে | বাবা মানে পৃথিবী | বাবা মানে হাজার বিকেল আমার ছেলেবেলা

 বাবা মানে

বাবা মানে

বাবা তার সমস্ত টুকু দিয়ে হলেও সন্তান ভবিষ্যত করে, সন্তানের জন্ম নেয়ার পর থেকে তার সমস্ত দায়িত্ব পালন করেন, তার হাঁসি খুশির জন্য হাজারো ব্যথা কষ্ট মুখ বুজে সহ্য করে। শুধু মাত্র তার সন্তানের সুখের জন্য, বাবার হাজারো কষ্ট গুলো দিয়ে, সন্তানের ভালো ভবিষ্যত গড়ে দেয়, সন্তান বড় হয়ে কি? তার বাবার এতোটা কষ্ট ও পরিশ্রমের কথা মনে রাখে ।

বাবা মানে কি

প্রতিটা বাবা তার সন্তানের জন্য সারাজীবন জীবন যুদ্ধ করে যায়। নিজের জীবনের শেষ মুহূর্ত পর্যন্ত তার হাত ছাড়ে না, পৃথিবীতে একমাত্র বাবা-মা তার সন্তানের জন্য সারাজীবন কষ্ট করে যায়। বাবা তার সমস্ত জীবন কেটে যায়। তার স্ত্রী সন্তানদের জন্য, শেষ বয়সে ও তাঁরা পিছু পা হয় না। পরে শেষ বয়সে সন্তান এর কাছে তার যায়গা হয় না। এতো কিছু যানার পরে ও কেন বাবা তার সন্তানকে ফেলে দেয়নি ।
নিজের জীবন শেষ করে
সন্তানের জীবন গড়ে দেওয়ার
নামই হয়তো বাবা ।

বাবা মানে পৃথিবী


পৃথিবীতে যার বাবার টাকা নেই, সে যানে কতটা কঠিন এই নিষ্ঠুর পৃথিবীটা। দুনিয়ার মানুষ গুলো আপনার টাকা না থাকলে, কোন যায়গায় দিবে না আপনাকে, বাবার মৃত্যুর আগে তার সমস্ত ধন-সম্পদ তার সন্তানকে দিয়ে যায়। যাতে সেই ধন-সম্পদ দিয়ে তার সন্তানেরা এই দুনিয়ায় ভাল ভাবে চলতে পারে।

বাবার টাকা না থাকলে বুঝা যায়
পৃথিবীটা কতটা কঠিন।
বাবার টাকা আছে পুরো পৃথিবী
আপনার জন্য, নয়তো কিছু না।

বাবা মানে হাজার বিকেল

জন্মের পর থেকে বাবার আদর স্নেহ যারা পায়নি একমাত্র তারাই বুঝে পৃথিবীতে বাবা নামের এই মানুষটি কতটা দামি। আপনার বাবা বেঁচে আছে, তাহলে অবশ্যই তার খেয়াল রাখুন, যেমন ছোট বেলায় আপনার বাবা রেখে ছিলো। একদিন আপনি ও বাবা হবেন, তখন হয়তো বুঝতে পারবেন, বাবা মানে কি?
পৃথিবীতে সব বাবারা যাতে তার সন্তানদের ভালোবাসা পায় সেই দোয়া সব সময় করি।

বাবার টাকা নয় বাবা থাকা ঐ বড় কথা।
পৃথিবীতে জন্মের পর থেকে যারা
বাবাকে দেখেনি, একমাত্র তারাই যানে
বাবা মানে কি?