জ্ঞানের উপদেশ মূলক কথা | জ্ঞানীদের উক্তি | সাধারণ জ্ঞান ২০২৩

জ্ঞান মূলক কথা

জ্ঞান মূলক কথা

জ্ঞান এর ভান্ডার দিয়ে কি হবে, যদি সেই  জ্ঞান দিয়ে কোন কাজে না আসে। জ্ঞান অর্জন করেন, ততটুকুই যতটুকু করলে‌ আপনি কাজে লাগিয়ে দিতে পারবেন।

পৃথিবীর সমস্ত বড় ডিগ্রি অর্জন করলেন, কিন্তু এই ডিগ্রি গুলোর কোন কাজে লাগালেন না, তাহলে কোন মূল্য নেই বড় ডিগ্রি অর্জন করার।

পৃথিবীর সমস্ত কিছু যেনে কি লাভ হবে। যদি আপনি না মানেন। কম যেনে তার উপর মেনে চলতে পারলে জীবন সুন্দর হবে। জীবন উজ্জ্বল ও মূল্যবান হবে।

জানার নাম কামিয়াবি না, মানার নাম হচ্ছে কামিয়াবি। যারা অল্প যেনে তার উপর আমল করে, তারাই কামিয়াবি পায়। পৃথিবীর সমস্ত কিছুই যেনে কি হয়ে? যদি তার উপর আমল করা না হয়।

জ্ঞান মূলক উক্তি

সফলতা অর্জন করতে চান, যতোটুকু যানেন তার উপরই কঠোর ভাবে লেগে থাকুন, অবশ্যই অফলতা নিঃসন্দেহে আসবে, কারণ শুধু যানলেই কামিয়াবি আসে না, যতটুকু যানেন তার উপর আমল করতে পারলে সফলতা আসে।

জ্ঞানতো সবাই দিয়ে যাবে, কিন্তুু তার উপর আমল কয়জনেই বা করবে। জ্ঞান অর্জন করা জীবনে দরকার, তাই বলে এটার উপর, আমল না করে শুধু জ্ঞান অর্জন করাকে নয়।

কম জানুন, সমস্যা নেই, কিন্তু ততটুকুই যানেন তাকে কাজে লাগান। দেখবেন অবশ্যই আপনার পরিবর্তন আসবে, ইনশাআল্লাহ।

জ্ঞান মূলক স্ট্যাটাস

পৃথিবীর জ্ঞানী মানুষ গুলোই বেশি ক্ষেত্রে, মূর্খের মতো আচরণ করে, তাঁরা বেশি জ্ঞান অর্জন করা কারণে অহংকারী হয়, এতটা জ্ঞান অর্জন করে কি? লাভ হয়, যদি তার আচরণ হয়, মূর্খের মতো।

আমাদের শিক্ষকরা সব সময় বলতো, ততটুকুই যানো তার উপর, আমল করতে থাক, কারণ যানলে ওলা কামিয়াবি হাসিল করতে তখনই পারে, যদি ততটুকু যানে তার উপর আমল করতে পারে।

পৃথিবীর বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায়, এতো কিছু যানার পরও, তাকে কাজে লাগাতে পারে না। কারণ হচ্ছে সে শুধু যেনেই গেছে, আমল করতে পারে নাই। তার জন্য তার জ্ঞান জং-ধরে  গেছে, সময় মতো কাজে না লাগালে, এমন ঘটতে পারে।

নিজের জ্ঞানকে কাজে লাগান, ততটুকুই যানেন, তার উপর আমল ও স্থির থাকুন, শুধু জ্ঞান অর্জন করে লাভ হবে না, যদি এর উপর আমল না হয়।