সময় কতটা মূল্যবান সম্পদ | অতীত নিয়ে ইসলামিক উক্তি

অতীত বর্তমান ভবিষ্যৎ

অতীত বর্তমান ভবিষ্যৎ

 সময় বদলে যায় না, অতীত হয়ে ফিরে আসে। হয়তো তখন সেই সময়টা কারও জন্য ভালো হয়, আবার কারও জন্য খারাপ।

সময় অতীতে রূপ নিয়ার আগে, সেই সময়টা কাজে লাগানো হচ্ছে সব থেকে বুদ্ধিমানের কাজ হবে। কারণ সময়টা অতীত হয়ে গেলে তখন আফসোস ছাড়া আর কিছু থাকবে না।

হ্যা শেষ হওয়া সময় ফিরে আসে না, অতীতের রুপ নেয়। অতীত মানুষকে শিক্ষা দেয়, পিছনের সময় দেখিয়ে। কারও অতীত ভালো হয়, আবার কারও খারাপ।

ঘটে যাওয়া সময় অতীতে রূপান্তরিত হয়ে আসবে, কারও পরিবর্তন নিয়ে আসবে, নয়তো কারও পরিবর্তন করাতে আসবে। সময়কে পরিবর্তন নয়, নিজেকে পরিবর্তন করুন।

অতীত নিয়ে উক্তি

নিজেকে অতীত না বানিয়ে বর্তমান ও ভবিষ্যত বানিয়ে নিন, চলতি সময়কে কদর করুন, দেখবেন অবশ্যই বর্তমান ও ভবিষ্যৎ উজ্জ্বল হবে। নয়তো এই সময় ও একদিন অতীত হয়ে দুঃখ কষ্ট দিবে।

অতীত মানুষকে শিক্ষা দেয়, অতীত মানুষকে কাঁদতে বাধ্য করে, অতীত প্রতিটা মানুষের জীবনে সুখ-শান্তি দুঃখ-কষ্ট ভালোবাসার শিক্ষক।

বর্তমান সময়কে এমন ভাবে কাজে লাগান, যাতে এই সময় অতীতে রূপান্তরিত হয়ে আসলে, ভবিষ্যৎ উজ্জ্বল হয়ে উঠে, কারণ অতীত বর্তমান ও ভবিষ্যৎ, তিনটি ঐ আপনার জীবনে আসবে, হয়তো পরিবর্তন এর রাস্তা আপনার খুঁজে নিতে হবে।

বর্তমান মানুষকে পিছনে ফেলে আসা সময়ের কথা মনে করিয়ে দেয়, যাকে বলে অতীত, আর ভবিষ্যত মানুষকে ভুল ক্রুটি গুলো চোখে আঙুল দিয়ে দেখায়, অতীতে কতটা সময় নষ্ট ও পরিবর্তনের রাস্তা ছিল। যা বর্তমান‌ ও ভবিষ্যতে করা অসম্ভব।

অতীত নিয়ে ইসলামিক উক্তি

সময় অতীতে রূপ ধারণ করার আগে, নিজেকে সফল ব্যক্তি বানিয়ে নেও, কারণ পরবর্তী সময় তোমার খারাপ ও হতে পারে। 
বর্তমান চলতে থাকবে, তার মধ্যে দিয়ে, একসময় ভবিষ্যৎ রুপান্তরিত হবে, ভবিষ্যৎ অতীতকে মনে করিয়ে দিবে, ফেলে আসা অতীতে তুমি কি করেছ।

সময় চলে যায়, কিন্তু সময়ের সাথে করে যাওয়া,‌ ভুল ক্রুটি ও খারাপ ভালো এগুলো যায় না। এগুলো মানুষের সাথে থেকে যায়, ঠিক ছায়ার মতো।

অতীত আমাকে কষ্ট দেয়, কারণ অতীতে ফেলে আসা সময়ের সাথে সাথে জীবন থেকে অনেক কিছু হারিয়ে যায় আমার, বর্তমান আমাকে বুঝাচ্ছে, অতীত পিছনে চলে যায়, আর ভবিষ্যত সামনে, তাই নিজেকে সামনেই নিয়ে যাচ্ছি।

অতীত আমাকে বলেছে, অতীতের খারাপকে দেখে দেখে নিজের পরিবর্তন ও ভবিষ্যৎ গড়ার চেষ্টা করতে। কারণ চলে যাওয়া কিছু ফিরে আসে না, কিন্তু শিক্ষা দিয়ে যায়।