মেয়েদের সংসার জীবন | সংসার জীবনের কষ্ট | সংসার জীবন নিয়ে উক্তি

 সংসার জীবন নিয়ে উক্তি

সংসার জীবন নিয়ে উক্তি

দুঃখ-কষ্টের মধ্যেই সংসার জীবন হয়, শুধু সুখ-শান্তিতে থাকলেই সংসার জীবন নয়।

নারী ও পুরুষ দু'জনকেই সংসার জীবনে, দুঃখ-কষ্ট পেতে হয়, তার পড়ে আস্তে আস্তে সংসার উন্নতি হয়। শুরুতেই কখনো সংসারে সুখ শান্তি আসে না।

আমি দেখেছি: সংসারের সুখের জন্য আমার বাবা-মা কতটা দুঃখ-কষ্ট সহ্য করেছে, দেখেছি সংসারের সুখের জন্য নিজের প্রতি কতটা জুলুম নির্যাতন সহ্য করেছেন, এতো আত্মত্যাগ করার পর সংসারে সুখ-শান্তি এসেছে।

সংসার জীবনের কষ্ট

স্বামীর কষ্টে তুমি কষ্ট পাও না, তুমি কেমন স্ত্রী। স্বামী কি তোমার শত্রু, নাকি জীবন মরণের সঙ্গী।

যেই সংসারে স্বামী স্ত্রী দু-জনই, তাদের ইচ্ছা মতো চলাফেরা করে। সেই সংসারে সব সময় অশান্তি লেগে ঐ থাকে। এক সময় তাদের সংসার ভেঙ্গে তছনছ হয়ে যায়।

সংসারের সুখের জন্য, স্বামী স্ত্রী দু-জনই পরামর্শ করে কাজ করা। কখনোই বাহিরের লোক জনের কথায়, সংসারে অশান্তি সৃষ্টি না করা। সবসময় একশত বার, চিন্তা ভাবনা করে কাজ করা। তাহলে সব সময় সংসার জীবন সুখের হবে।

স্বামীর সংসার

এখনতো নারীরা সংসারের সব বুঝা স্বামীর উপর দিয়ে, সে নিজের ইচ্ছায় জীবন যাপন করে। স্বামী যদি তাকে কিছু বলতে যায়, সে সংসার করবে না, সেতো নিজের স্বামীকে ঐ ছেড়ে দেয়।

নারীর রাগ ও জেদের জন্য তাদের সংসার বেশি ভাঙ্গে। নারী যখন পুরুষের থেকে ও বেশি জেদ করে, তখন শয়তান তার গারে চেপে বসে। সে তখন স্বামী পরিবার কাউকে মানে না, সব নষ্ট করে ফেলে।

রাগ ও জেদ কখনোই স্বামী স্ত্রীর মধ্যে, বেশিক্ষণ থাকা ভালো না। যতটা সম্ভব একে মিটিয়ে ফেলা, নয়তো শয়তান এতে ভরকরে, স্বামী স্ত্রীর মধ্যে ফাটল ধরাবে।