বাবার কষ্টের স্ট্যাটাস | বাবার কষ্টের গল্প

বাবার কষ্ট

বাবার কষ্ট

--৬০ বছরের বয়স্ক লোকটি রাস্তায় শুয়ে আছে! এটা দেখে একটি ছেলে কাছে গিয়ে জিঙ্গেস করে।


--মামা আপনি মশোরি টাঙ্গিয়ে শুয়ে আছেন কেনো?


--থাকার জায়গা নেই বাবা। তাই রাস্তায় থাকি আমি। 


--আপনার সন্তান নেই কোন?


--হুম আছে আমার ৩ টা সন্তান আছে। একজন ডাক্তার, একজন ইন্জিনিয়ার আর একটি মেয়ে আছে বিয়ে হয়েছে।


--কি বলেন মামা। তবে আপনি এই রাস্তায় থাকেন কেনো বুজলাম না।


--থাকি কি আর এমনি। এর অনেক কারন আছে বাবা। 


--যদি কিছু মনে না করেন আমি কি জানতে পারি দয়া করে। 


--আচ্ছা শুনো, আমার ছিলো সুন্দর একটি পরিবার যেখানে আমরা পাচজন বসোবাস করতাম আমি আমার বউ আর তিন সন্তান । সুন্দর ছিলো আমাদের জীবন জাপন। আমি কাজ করতাম বলতে রিকশা চালাইতাম আর ওদের পরাশুনা করাতাম। এই ভাবে দিন চলতে লাগলো। হঠাৎ একদিন আমার বউটা ভিষন অসুস্থ হয়। আর সেই অসুস্থ অবস্থায় মা"রা যায়। তখন আমি ভেঙ্গে পরি অনেক। কি করবো না করবো ভেবে পাচ্ছিলাম না। তখন আমি ভেবেছি আমার সন্তান গূলাকে মানুষের মতো মানুষ করবো। তাই আর পরবর্তী বিয়ে করিনাই। এর পরে রোদ বৃষ্টির মাঝে মাথার ঘুম পায়ে ফেলে রিকশা চালিয়ে ছেলের প্রতিষ্ঠিত করে তুলি। এর পরে ওরা নিজেরাই পছন্দ মতো মেয়ে দেখে বিয়ে করে নেয়। আর মেয়েটিকে আমি বিয়ে দেই একটি গরিব ঘরে। একদিন রিশকা চালাচ্ছি হঠাৎ দেখি আমার বড় ছেলে আর ছোট ছেলে বন্ধুদের নিয়ে ঘুরতেছে। এটা দেখে ওখানে যাই আমি । গিয়ে বলি বাবা বেশি রাত জেগে ঘুরিশ না। তারা তারি বাসায় আসিস। কথাটি শুনে সবাই আমার দিকে তাকায় আর হাসতে থাকে। সেই দিন ওরা দুজনে আমাকে বলেছিলো। আশ্চর্য আপনি কে আর আমাদের সন্তান বলতেছেন কেনো। আমি বলছিলাম আমি তোদের বাবা রে আমাকে চিনতে পারছিস না। 

না আমরা চিনতে পারছিনা। আমাদের বাবা তোর মতো রিকশাওয়ালা না চলে যা এখানে থেকে। কি আর করবো তাই মন ভরা দুঃখো নিয়ে বাসায় আসি। এসে অপেক্ষা থাকি দুই সন্তানের । অপেক্ষা করতে করতে রাত ১১ টায় দুজনে বাসায় আসে।   


--আসা মাত্রই বলতে থাকি। তোরা আমাকে বাবা নামে অসিকার করলি কেনো। তোমাকে বাবা নামে পরিচয় দিলে আমাদের মান সন্মান কি থাকতো হ‍্যা। আর আমরা চাইনা তোমার সাথে থাকতে। কেনো চাসনা!


--কারন আমাদের মানসন্মান আছে যেটা তোমার কারনে নষ্ট হচ্ছে। এই কথাটি শুনেই আর কিছু না বলে সেই রাতেই বাড়ি থেকে বেরিয়ে আসি। আর ওই বাড়িতে যাইনি। কারন আমার সন্তান আজ অনেক বড় হয়েছে ওদের সন্মানের কাছে আমি তুচ্ছো। 


--এই কথা গুলা শুনে ছেলেটি নিজেই কান্না করে দেয়। আর বলতে থাকে। 


--মামা একটি কথা বলি! 


--হুম বলো?


--আমার বাবা নেই এই পৃথিবীতে তাই আমি একটি বিধাশ্রম খুলেছি। যেখানে আপনার মতো অনেক লোক আছে বয়স্ক। যদি চান আপনি সেখানে থাকতে পারেন। কোন কাজ করতে হবে না। শুধুমাত্র বসে বসে খাবেন আর গল্প করবেন। যাবেন আমার সাথে?


--আচ্ছা ওখানে কি আমাকে ২ বেলা ভালো করে খাইতে দিবে। 


--হুম দিবে ২ বেলা না ৩ বেলা দিবে। 


--হুম তবে আমি রাজি আছি যাইতে।


--ওখানে গেলে কিন্তু আর কখনো রিশকা চালাইতে দিব না। 


--ঠিক আছে বাবা আমি রাজি? 


--এর পরে ছেলেটি সেই বয়স্ক লোকটিকে বিধাশ্রমে নিয়ে যায়। 


--এই রকম হাজারো বাবা অবহেলিত হয়ে রাস্তায় পরে আছে যে এক মুঠো খাইতে পারে না। আসুন তাদের পাশে এগিয়ে আসি আমরা। 

অনু_গল্প_ ( বৃদ্ধাশ্রম )


কাহিনী ও লেখা : মি_হাসিব