এমন গল্পগুলো আঁকলে ধরুন জীবন সুন্দর হবে | শিক্ষামূলক গল্প

শিক্ষামূলক গল্প ও ঘটনা

শিক্ষামূলক গল্প ও ঘটনা

একদিন একটি ছেলে তার বাবার কাছে গিয়ে বলে, বাবা আমার জীবনের মূল্য কী?


আর বাবা তাকে একটি পাথর দিয়ে বললেন; ছেলে, তোমার জীবনের মূল্য জানতে চাইলে এই পাথরটা নিয়ে বাজারে যাও, কেউ দাম জিজ্ঞেস করলে একটা কথাও বলবে না, দুটো আঙ্গুল তুলে ধরবে। 


তাই ছেলেটি তার বাবার কথা মতো বাজারে যায়।

সে এদিক ওদিক ঘোরাঘুরি করছে এবং হঠাৎ একজন বৃদ্ধ মহিলা তার কাছে এসে বলল,তুমি একটা পাথর নিয়ে ঘোরাঘুরি করছ কেন? তুমি কি ওটা বিক্রি করবে? 

এই পাথরের দাম কত?


ছেলেটা একটা কথাও বলে না শুধু দুটো আঙুল তুলে বৃদ্ধা বললেন: দুই ডলার? আমি এটা নেব!


ছেলেটি অবাক হয়ে বাবার কাছে ফিরে যায় এবং বলে বাবা বাজারে একজন বৃদ্ধ মহিলা ছিলেন যিনি আমাকে পাথরটির জন্য দুই ডলার দিতে চেয়েছিলেন।


 বাবা বললেন: ছেলে; ও তাই! তুমি একটু জাদুঘরে গিয়ে ঘুরে এসো। তুমি পাথরটা বিক্রি করতে চাইবে আর কেউ দাম জিজ্ঞেস করলে দুটো আঙ্গুল আগের মতই তুলবে। 


ছেলেটি পাথরটি নিয়ে যাদুঘরে যায় প্রায় ৩০ মিনিট পর সেখানে একজন মধ্যবয়সী লোক ছেলেটির কাছে আসে; তিনি বলেন ; স্যার, স্টোনের দাম কত? ছেলেটা একটা কথা না বলে দুই আঙ্গুল তুলে লোকটা বলে ২০০ ডলার? আমি এটা নেব!


ছেলেটি অবাক হয়ে বাবার কাছে ছুটে যায়।


বাবা! বাবা! মিউজিয়ামের একজন লোক ২০০ ডলারে পাথরটি কিনতে চেয়েছে। ঠিক আছে বাছা,আমি শেষ জায়গায় তোমাকে পাথরটি নিয়ে যেতে বলব।একটি মূল্যবান পাথরের দোকান পাথরটি নিয়ে ভিতরে চলে যাও এবং কেউ যদি দাম জিজ্ঞাসা করে তবে একটি শব্দও বলবেন না দুই আঙ্গুল তুলে ধরবে। 


এবার ছেলেটি পাথরটি নিয়ে মূল্যবান একটি পাথরের দোকানে গেল।কাউন্টারে একজন বৃদ্ধ লোক রয়েছে এবং বৃদ্ধ লোকটি পাথরটি দেখে লাফিয়ে উঠে চিৎকার করতে শুরু করলো!


আরে বাবারে! তুমি সেই পাথরটা নিয়ে ঘুরছ যেটা আমি সারাজীবন খুঁজেছি! তুমি এর জন্য কি চান, এটা কত?

ছেলেটা একটা কথা না বলে দুই আঙ্গুল তুলল। তারপর লোকটা বলল, ২,০০,০০০ ডলার?


আমি এটা নেব! ছেলেটা বিশ্বাস করতে পারছে না, লাফিয়ে উঠে বাবার কাছে দৌড়ে এসে বলল, বাবা! বাবা!মূল্যবান পাথরের দোকানের বৃদ্ধ লোকটি পাথরটির জন্য আমাকে দুলক্ষ ডলার দিতে চেয়েছেন।


এবার তার বাবা বললেন-

দেখো বাবা,, তুমি কি এখন তোমার জীবনের মূল্য বুঝবে?


জীবনটা তোমার। তুমি তোমার জীবনকে কোথায় রাখবে এ সিদ্ধান্ত নেবার মালিকও তুমি। তোমার জীবনকে তুমি দুই ডলার, ২০০০ ডলার না ২ লক্ষ ডলারে তৈরি করবে তোমার বিষয়। 


পৃথিবীতে কিছু মানুষ আছে যারা আপনাকে ভালোবাসে এবং যাদের জন্য আপনি সবকিছু উজাড় করে দিয়ে থাকেন কিন্তু তারা আপনাকে কেবল একটি পণ্য হিসাবে ব্যবহার করবে এবং তাদের কাছে আপনার মূল্য নেই।আবার প্রকৃত গুণী ব্যক্তি গুণে সম্মান দিতে জানেন আপনি মহার্ঘ। 


তাই আত্মমর্যাদা বজায় রাখুন,নিজের জীবনের মূল্য, মর্যাদার মূল্য নিজেই অনুধাবন করুন নিজেকে সস্তা করবেন না। 


মূল রচনা:-এইচ এস বাঙ্গুরা

✍️অনুবাদ-অশোক পাল