ইসলামিক শিক্ষামূলক পোস্ট | শিক্ষামূলক গল্প ও ঘটনা

 ধর্মীয় শিক্ষামূলক গল্প

ধর্মীয় শিক্ষামূলক গল্প

শিক্ষামূলক গল্প:

একজন বৃদ্ধা মহিলা প্রতিদিন এক মসজিদের সামনে ভিক্ষা করত।


একদিন নামায শেষে মসজিদের ইমাম বাইরে এসে তাকে জিজ্ঞেস করলেন, “আপনি কেন ভিক্ষা করেন? আপনি তো সচ্ছল পরিবারের মহিলা, আপনার ছেলেও তো অনেক ভালো আয় করে”


মহিলা বলল, " আপনি তো জানেন আমার স্বামী একবছর হল মারা গেছেন, আর আমার একটাই ছেলে, সে ৮ মাস যাবত বিদেশে। সে আমাকে টাকা দিচ্ছিল, এরপর টাকা শেষ হয়ে গেছে। এখন আমার ভিক্ষা করা ছাড়া উপায় নেই"


ইমাম বলেন," কেন? সে কি আপনাকে আর টাকা পাঠায় না?


বৃদ্ধা বললেন," না, কিন্তু সে আমাকে প্রতিমাসে একটা করে ছোটো রঙিন ছবি পাঠায়। যেগুলো আমি আদর করে চুমু দিয়ে ওর স্মৃতি হিসেবে দেয়ালে লাগিয়ে রেখে দেই"


ইমাম সাহেবের কাছে ব্যপারাটা অদ্ভূত লাগলো, কী এমন ছবি! কেন টাকা পাঠানো বাদ দিয়ে ছবি পাঠাচ্ছে ! ইমাম সাহেব সিদ্ধান্ত নিলেন যে বৃদ্ধার বাসায় যাবেন। একদিন বৃদ্ধার বাড়ি গিয়ে ঘরের দেয়ালে তাকিয়ে তো ইমাম সাহেব অবাক । তিনি দেখলেন দেয়ালে লাগানো সেই রঙিন ছবিগুলো ছিল আসলে ডলারের চেক, যার প্রতিটা ছিল ১ হাজার ডলারের। কিন্তু মহিলা অশিক্ষিত হওয়ায় বুঝতে পারেনি সেগুলো কী, এবং কীভাবে কাজে লাগাতে হয়। মহিলা ভিক্ষা করতো কিন্তু তার জানা ছিলো না যে তার ঘরে কত দামি সম্পদ পড়ে আছে।গল্পটা একটু অদ্ভুত না? গল্পটা ঠিক আমাদের জীবনের মত। আমাদের সকলেরই বাসায় কুরআন নামের অমূল্য গ্রন্থ আছে কিন্তু অনেকেই কুরআন পড়িনা, শুধু গেলাফে জড়িয়ে চুমু দিয়ে আদর করে সযত্নে শেল্ফে রেখে দেই। অনেকে কুরআন পড়লেও কোনোদিন জানতেও চাইনা আসলে কী বলা হয়েছে এর আরবি হরফগুলোতে। কেন দেয়া হয়েছে এই কুরআন। আমরা দুনিয়ায় হা-হুতাশ করে ছুটে বেড়াই, কত জায়গায় কত মানুষের কাছে যাই সুখ শান্তি আর সফলতার খোঁজে। সুখ শান্তির জন্যে কত জায়গায় ধর্ণা দেই। কিন্তু কুরআনের মত মুল্যবান কিতাব, সব সমস্যার সমাধানগ্রন্থ, দুনিয়া ও আখিরাতের সফলতার সঠিক গাইডলাইন আমাদের ঘরে থাকতে কেন জানি সেটা আমাদের দৃষ্টি এবং মনোযোগের বাইরেই থেকে যায়?


এই ভ্রান্তি ও উদাসীনতার শেষ হবে কবে?

আল্লাহ আমাদের ইসলামের ভিতরে পুরোপুরি ঢোকার তাওফিক দান করুন আমিন।