প্রবাসীদের কষ্টের স্ট্যাটাস | প্রবাসীর কষ্টের জীবন

 প্রবাসীর বউ

হে যুবক ভাই, আপনার স্ত্রীকে এঁকে বারে ফ্রি করে দিয়েন না। আপনার দায়িত্ব সে কি ভাবে চলাফেরা করে, সে কোন পরিবেশে থাকে, তার চলাফেরা কাদের সাথে। তার সমস্ত কিছুর খবর রাখা হচ্ছে স্বামীর সব থেকে বড় দায়িত্ব। নয়তো সে পরকিয়া প্রেম করে বেরাবে, আপনি বুঝতে ও পারবেন না।

বিয়ে করে বরন-পোশন করলেই কি স্বামীর সব দায়িত্ব পালন করা হয়। কখনোই নয়, মেয়েটির বাবা মা তার ইজ্জত সম্মানের সব কিছুর দায়িত্ব ছেলেটির হাতে তুলে দেয়। আর সে তাকে একা রেখে প্রবাসী হয়ে যায়। টাকা কামানোর জন্য, আর সেই নারী একা একা যৌবনের জ্বালায় পুরে মরে।

প্রবাসীদের কষ্টের স্ট্যাটাস

আমি দেখেছি প্রবাসী স্বামী তার, স্ত্রীকে টাকা পয়সা পাঠায়। আর সেই স্ত্রী সেই টাকা গুলো, তার প্রমিক নিয়ে ঘুরে শেষ করে। একবার ভেবে দেখুন, যেই টাকার জন্য আপনি তার থেকে দূরে সরে গেলেন। সেই টাকা ঐ আপনার স্ত্রীকে অন্যের কাছে পৌঁছে দিয়েছে।

হে প্রবাসী ভাই, স্ত্রী একবার পরকিয়া প্রেমের জন্য জরিয়ে পরলে তাকে ফিরিয়ে আনা সম্ভব হবে না।
সব নারী যেমন এক নয়, ঠিক তেমনি সব পুরুষ ও এক নয়। তাই আপনার স্ত্রীর খেয়াল রাখতে শিখুন।

প্রবাসী স্বামীরা তাঁর ঘাম ঝরানো টাকা, তুলে দেয় স্ত্রীর হাতে। আর সেই টাকা নিয়ে সে বাহিরের ছেলেদের, সাথে আনন্দ ফুর্তি করে। এমন হাজারো নারী আজ, স্বামীর কষ্টের টাকায় ফুর্তি করে।

আমি প্রবাসী

আমার কষ্ট কেউ বুঝতে চায় না, তাঁরা মনে করে আমি টাকা ওলা, আমার কাছে অনেক টাকা আছে। অথচ আমি কতটা কঠিন কষ্ট করে সেই টাকা কামাই করেছি? তাঁরা তা বুঝতে চায় না।

প্রবাসী জীবন খুব কষ্টের, না সেখানে বাবা মায়ের ভালোবাসা পাওয়া যায়, না সেখানে ভাই-বোনের ভালোবাসা, না স্ত্রী সন্তানদের ভালোবাসা, সেখানে শুধু দুঃখ-কষ্ট নিয়ে একা একা বাঁচতে হয়।

প্রবাসী বিদায় স্ট্যাটাস

প্রবাসী বিদায় স্ট্যাটাস

সারা জীবন কষ্ট করে, বাড়ি ফিরে ও কষ্ট পেতে হয়। যাদের জন্য কষ্ট করেছে, তারাই তাঁকে কষ্ট দিয়ে বাড়ি থেকে তাড়িয়ে দেয়। যার টাকায় আরাম আয়েশ করেছে, তাকে দুঃখ কষ্টের সাথে ফেলে দেয়।

আমার অপরাধ আমি প্রবাসী, আমার অপরাধ আমি কষ্টের মধ্যে থেকে, তোমায় সুখে রেখেছি, আমার অপরাধ আমি তোমার সুখের জন্য দূরে চলে গিয়েছি, আমার অপরাধ আমি হাজারো ঝড়ের মধ্যে টিকে রয়েছি। আমার অপরাধ আমি শেষ বয়সে কেন ফিরে এসেছি।

পৃথিবীটা খুব নিষ্ঠুর, যে উপকার করে তাঁকেই মানুষ কষ্ট দেয়। যে ভালবাসা দিয়ে আগলে রাখে, তাকে দুঃখ কষ্টের মধ্যে ফেলে দেয়। যে সবসময় পাশে থাকে, তার বিপদে তাকে ফেলে চলে আসে। স্বার্থের দুনিয়াতে কেউ কারো নয়।