সফলতা অর্জনের উপায় | ধৈর্য ও সফলতা

 ব্যর্থতা থেকে সফলতার উপায়

ব্যর্থতা থেকে সফলতার উপায়

- সফল ব্যক্তিদের ১৩টি অভ্যাস..


সফল মানুষ বুঝতে পারে যে সফল হওয়ার জন্য কিছু আচরণ, কাজ, বৈশিষ্ট্য আছে। তারা জানে যে সফলতা কারো কাছে আসে না। সফলতাকে নিজের করে নিতে হয়। নিচের কিছু বৈশিষ্ট্য সফল ব্যক্তির কাজে আচরণে পরিলক্ষিত হয়-


১. তারা সবসময় প্রস্তুতঃ

ব্যাপক কৌশলগত পরিকল্পনা, লক্ষ্য, মূল্যবোধের মাধ্যমে তস্রা সুযোগের জন্য প্রস্তুত থাকে। নতুন লব্ধ জ্ঞান ও পরিবেশ সম্পর্কে তাদের শক্তিশালী একটা বোঝাপড়া থাকে। তারা ক্রমগত নতুন নতুন জিনিস শেখার মধ্যে থাকে এবং প্রতিদিনই একটু একটু করে উন্নত হয়।


২. যা চিন্তা করেন তাই বলেনঃ

তারা সবসময় সরল ও সৎ। কোন ধরনের ভয়ভীতি ছাড়া যা মনে আছে তাই বলেন।


৩. তারা মূল্যবোধকে সম্মান করেনঃ

আপনার মূল্যবোধের উপর নির্ভর করে আপনার আচরণবিধি প্রণয়ন করুন। যদি আপনি গুণাবলিকে প্রাধান্য দেন তবে সবকিছুকে গুণসম্পন্ন করে তুলুন। যদি টিমওয়ার্ককে প্রাধান্য দেন তবে এমন ভাবে সাজান যেন সবকিছু একসাথে করা যায়।


৪. মানসিক দৃঢ়তা সম্পর্কে সচেতনঃ

সকল মানুষই চ্যালেঞ্জ ও বাধার সম্মুখীন হয়। আপনি যেরকমই হোন না কেন কঠিন পরিশ্রম ও স্থিতিস্থাপকতার মাধ্যমে তা টপকে যান। নিজেকে বিভিন্ন ক্ষেত্রে ভালমানুষ দ্বারা সংঘবদ্ধ রাখুন। আপনার ভয়ের মধ্যদিয়ে চলুন, ভয়ের মুখোমুখি হোন, আপনি আরও সুযোগ আকর্ষণ করতে সক্ষম হবেন।


৫. তারা আত্মবিশ্বাসকে স্পষ্ট ও মূর্ত করে তুলেনঃ

অন্যদের নিরবচ্ছিন্ন সহযোগীতা ও কোনরূপ প্রতিদান ছাড়াই স্বাধীনভাবে কাজ সম্পন্ন করার সামর্থকে উন্নত করুন। আত্মবিশ্বাস দ্বারা পরিচালিত হোন, কিন্তু যখন প্রয়োজন সাহায্য চান।


৬. চাপকে নিয়ন্ত্রণ করুনঃ

আপনি সবসময়ই দেখবেন কিছু কাজ মনের মতো হবেনা, যা মানসিক চাপের কারণ হবে। নিজের মানসিক চাপ সামলানোর কৌশল শুধু আপনাকে সফলই করবেনা অন্যদের সামনে ইতিবাচক দৃষ্টান্ত করে গড়ে তুলবে।


৭. অতীতকে স্থিতাবস্থায় রাখুনঃ

সবচেয়ে সফল ব্যক্তিরা ক্রমাগতভাবে তাদের দক্ষতা বৃদ্ধির জন্য কাজ করে যায়। অতীতকে বয়ে বেড়ায় না।


৮. তারা শৃঙখলা বজায় রাখেঃ

আপনার কাছে কোন জিনিসগুলো গুরুত্বপূর্ণ তা চিহ্নিত করা এবং তার রক্ষাকবচ নির্মাণ করাই নিয়মানুবর্তিতার চাবিকাঠি। সবসময়ই কিছু সুযোগ, মানুষ, আইডিয়া, বাধা ইত্যাদি আপনার সামনে আসবে, কিন্তু লক্ষ্য পূরণে প্রতিজ্ঞা ও নিয়মানুবর্তি হওয়ার মাধ্যমে আপনি নিয়ন্ত্রণে থাকতে পারেন।


৯. নিজেই নিজের প্রতিদ্বন্দ্বীঃ

সফল ব্যক্তিরা নিজের সাথে প্রতিদ্বন্দ্বিতা করেন এবং প্রতিদিনই একটু একটু করে নিজেকে ছাড়িয়ে যান। নতুন পরিপ্রেক্ষিতে চ্যালেঞ্জিং আইডিয়া বের করে আনার জন্য প্রতিদিন কাজ করেন।


১০. তারা অস্বস্তি মোকবিলা করতে জানেঃ

অস্বস্তিজনক অবস্থানে থেকেও কিভাবে প্রশান্ত থাকা যায় তা শিখুন। অনেক মানুষ মহৎ ইচ্ছা নিয়ে কাজ শুরু করেও এগিয়ে যেতে পারেনা কারণ তারা প্রত্যাখানের ভয় করে কিংবা দুর্বল অহংবোধের কারণে তারা বাধাগ্রস্ত হয়। আপনার ভয়কে চিহ্নিত করুন, আরামদায়ক অবস্থা থেকে বেড়িয়ে আসুন এবং যা আপনাকে চ্যালেঞ্জ ছুড়ে দেয় তার মোকাবিলা করুন।


১১. তারা তাদের জীবনের অনুকরণীয় পথ প্রদর্শকঃ

সফল ব্যক্তিরা পরিকল্পনা, সমন্বয় ও সহযোগীতায় সুদক্ষ হয়। তা দ্বারা তাদের সাংগঠনিক, ব্যবস্থাপনা, প্রাতিষ্ঠানিক অভ্যাস তৈরি করে।


১২. সফল ব্যক্তিরা তাদের কাজে ধারাবাহিকঃ মানুষকে মুগ্ধ করা, উৎসাহিত করা এবং অনুপ্রাণিত করাই হচ্ছে কর্তৃত্ব। এর মানে নিজেকে তুলে ধরা নয়, অন্যকে তুলে ধরা।


১৩. নিজেকে উঁচু মানদণ্ডে বিচার করুনঃ

অন্য যেকোন কিছুর চেয়ে, উঁচু মানদণ্ড হচ্ছে সাফল্যের পূর্বশর্ত। যদি আপনি নিজেকে এবং অন্যকে উঁচু মানদণ্ডে বিচার করেন, তবে সাফল্য দেখে আপনি বিস্মিত হবেন।