খুব কাছের মানুষের অবহেলা | আমার প্রতি তোমার অবহেলা

আমার প্রতি তোমার অবহেলা

আমার প্রতি তোমার অবহেলা

বিয়েটা একটু পুরাতন হওয়ার পর স্বামী-স্ত্রীরা আসলে দুজন দুজনের প্রতি আকর্ষণ হারিয়ে ফেলে , দুজন দুজনকে শারীরিক চাহিদা ছাড়া আলিংগনও করে না।! একই বিছানায় ঘুমিয়েও তখন দুজন মানুষ দুজনের কাছে আসতে পারেনা, কেবল দূরেই যায়!

সংসার করতে করতে একসময় মানুষ ধরে নেয়, একসাথে ঘুমানো, একত্রে খাওয়া! আর সঙ্গম করাটাই সংসার! ব্যপারটা আসলে তা না! সংসার মানেই কেবল উপরোক্ত অভ্যাস গুলো এরকম ভাবনা থেকেই আসে দূরত্ব। যা একই বিছানায় পাশাপাশি শুয়ে থাকা দুজন মানুষকে দুদিকে নিয়ে যায় সহস্র মাইল।


বহু দম্পতিই আছে অভ্যাসের দাসত্ব করতে করতে কেবল অভিনয় করেই জীবনটা একই ছাদের নিচে কাটিয়ে দেয়! সারাদিন কাজ করে ঘরে ফিরে স্ত্রীকে কেমন আছো জিগ্যেস করতে সময় না পাওয়া স্বামীও নিয়ম করে সঙ্গমটা করে! বাহিরে ঘুরতে যাওয়ার জন্য তিন ঘন্টা সময় নিয়ে সাজা মেয়েটাও স্বামীর জন্য পুরনো কাপড়টা ছেড়ে ঘুমানোর আগে নতুন একটা শাড়ি পরাকে মনে করে দুনিয়ার সবচেয়ে কষ্টকর ও অসহ্য কাজ। এই ব্যাপার গুলোই আসলে তৈরী করে দূরত্ব। 

এভাবে দূরত্ব বাড়ে, এরপর যুগের পর যুগ একত্রে থেকেও দুজন দুজনের কাছে হয়ে উঠে অচেনা! 

আপনি একটা মানুষের সাথে আছেন পাশে ঘুমাচ্ছেন তবুও মাঝখানে একটা অদৃশ্য দেয়াল! এই দূরত্বটা অন্যরকম, যা বলা যায় না, বুঝানো যায় না! মেনেও নেওয়া যায় না!


অভ্যাস গুলো তো দায়িত্ব সেটা পালন করতেই হবে। তারপরও মাঝে মাঝে রিফ্রেশমেন্ট এর জন্য অনভ্যাস চর্চা করতে হয়। সংসার মানে শুধু দুজন দুজনার নিঃশ্বাসের উষ্ণতা অনুভব করা না, দুজন দুজনার নিজ নিজ চাহিদা মেটানোর প্রতিযোগিতায় মেতে উঠা না। একই ছাদের নিচে থেকে প্রতিদিন তো কেবল শারীরিক চাহিদা মেটানোর আলিংগনই করেন, একদিন নাহয় সে অভ্যাস থেকে বেরিয়ে প্রিয় মানুষটাকে নিয়ে ছাদে কিংবা বারান্দায় গিয়ে দুজন দুজনার হাত ধরে মমতায় কাধে মাথা রেখে আকাশ দেখুন গল্প করুন, দেখবেন একটা নতুনত্ব আসবে!

সারাজীবন তো দাওয়াত খাওয়া আর ঘুরতে যাওয়ার জন্যই সাজলেন, একদিন নাহয় কোনো এক সন্ধায় স্বামীর জন্য সেজেগুজে অপেক্ষা করুন, দেখবেন সে চমকে যাবে। 

এই অনভ্যাস গুলোতেই ভালবাসা নতুন প্রাণ ফিরে পাবে, একঘুয়েমি লাগবেনা। তখন দূরত্বটাও ফুরিয়ে যাবে। সংসার মানে মানিয়ে নেওয়া, ভরসা দেওয়া, দিনশেষে একটা নির্ভরতার যায়গায় নিজেকে সপে দেওয়া। সংসার মানে শুধু কামনাময় স্পর্শ না, সংসার মানে একটা নির্ভর হাতের ছোয়া, যা বলে দেয় ভয় পেয়ো না,আমি আছি তো পাশে!

-MH Sopon