নীতি শিক্ষা মূলক গল্প | শিক্ষামূলক গল্প ও ঘটনা

শিক্ষা মূলক গল্প

নীতি শিক্ষা মূলক গল্প

শহরের কাছে এক জঙ্গলে দুই ভিক্ষুক বাস করে । স্বাভাবিকভাবেই তারা শত্রু, কারণ তারা একই পেশায় এবং প্রতিযোগিতায় রয়েছে। ভিক্ষুকদের একজন অন্ধ আর একজন খোঁড়া। এবং তারা সবসময় তাদের খদ্দেরদের নিয়ে ঝগড়া করে।তাদের ক্লায়েন্ট আছে, তাদের এলাকা ওআছে।


ভিক্ষুকরা ক্রমাগত লড়াই করছে। তাদের মধ্যে দারুণ লড়াই ও প্রতিযোগিতা আছে। আর সেই দুই ভিক্ষুক বছরের পর বছর শত্রুতা চালিয়ে যাচ্ছিল। কিন্তু একদিন জঙ্গলে আগুন লেগে যায়। অন্ধ লোকটি পুরোপুরি হাঁটতে এবং দৌড়াতে সক্ষম ছিল, তবে এটি বিপজ্জনক ছিল। তিনি দেখতে পাচ্ছেন না যে তিনি সঠিক দিকে যাচ্ছেন কিনা, যেখানে আগুন নেই, বা তিনি আগুনের মধ্য দিয়ে আরও দিকে ছুটে চলেছেন কিনা।


খোঁড়া লোকটি নিজে থেকে দৌঁড়াতে পারেনি। এবং আগুন এত দ্রুত ছড়িয়ে পড়ছিল এবং বাতাস এত শক্তিশালী ছিল, কিন্তু তিনি দেখতে পেলেন যে এখনও বের হওয়ার সম্ভাবনা রয়েছে। এমন কিছু জায়গা ছিল যেখানে আগুন তখনও পৌঁছায়নি। তবে শীঘ্রই সেখানে পৌঁছে যাবে। শীঘ্রই, আগুন সমস্ত এলাকাটাকে গিলে খাবে। তারা দুজনেই ভুলে গেল তাদের সমস্ত বৈরিতা, প্রতিযোগিতা। এটা লড়াইয়ের সময় নয়, এটা ঐক্যবদ্ধ হওয়ার সময়।


খোঁড়া লোকটি অন্ধ লোকটির কাছে এসে বলল, ভাই, আমাদের মধ্যে যতই শত্রুতা থাকুক না কেন, এখন শত্রুতা করার সময় নয়, আর তা করতে গেলে আমরা দুজনেই মরবো।বরং আমি তোমার কাঁধে চেপে বসি।আমি তোমাকে যেদিকে যেতে বলব তুমি সেদিকেই দৌঁড়োবে। আমরা তাতে রক্ষা পেতে পারি । অন্ধ লোকটি শক্তিশালী ছিল, সে খোঁড়া লোকটিকে কাঁধে নিয়ে আগুন থেকে দূরে পালাতে লাগলো। কিছু সময় পরে তারা নিরাপদ জায়গায় পৌঁছালো।শেষ পর্যন্ত পরস্পর বিরোধী শত্রু দুজন যৌথ প্রয়াসে জীবন রক্ষা করতে পারলো।


✍️অশোক পাল

২/৮/২০২৩